ঢাকা,  বুধবার  ০৩ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একই ‘অপরাধে’ চার আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

প্রকাশিত: ১৮:০৬, ১ জুলাই ২০২৪

একই ‘অপরাধে’ চার আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

ফাইল ছবি

কোপা আমেরিকায় সবচেয়ে বেশি দলের ডাগআউটে দেখা যাচ্ছে আর্জেন্টিনা কোচদের। আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে, কলম্বিয়া, ভেনেজুয়েলা, উরুগুয়ে এবং কোস্টারিকার কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন আর্জেন্টাইনরা। 

কিন্তু এদের মধ্যে চারজন কোচ গ্রুপপর্বের কোনো না কোনো পর্যায়ে অন্তত এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন। কেন আর্জেন্টাইন কোচদের এমন ‘নিষিদ্ধ’ হওয়ার হিড়িক পড়েছে? জানলে অবাক হবেন, চার কোচের নিষিদ্ধ হওয়ার একটাই কারণ। 

তাদের প্রত্যেকের দলই দেরি করে মাঠে নেমেছে। আর এই অপরাধেই এক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হয়েছে সেই চার কোচকে। 

এছাড়া চার দেশের ফেডারেশনকে এজন্য জরিমানাও দিতে হয়েছে। মাঠে দেরি করে নামার এই ‘চল’টা শুরু করেছিলেন আর্জেন্টিনাকে কোপা ও বিশ্বকাপ শিরোপা এনে দেওয়া কোচ লিওনেল স্কালোনি।

কোপার উদ্বোধনী ম্যাচে কানাডার বিপক্ষে দ্বিতীয়ার্ধে প্রায় ১৫ মিনিট দেরি করে মাঠে নামে আর্জেন্টিনা দল। ম্যাচ শেষে বিষয়টি নিয়ে অভিযোগ করেন কানাডা কোচ জেসে মার্শ।

পরে কনমেবল কর্তৃপক্ষ স্কালোনিকে পেরুর বিপক্ষে ম্যাচে নিষিদ্ধ করে। একই অপরাধে এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া অন্য তিন আর্জেন্টাইন কোচ হচ্ছেন চিলির রিকার্ডো গারেচা, ভেনেজুয়েলার ফার্নান্দো বাতিস্তা এবং উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসা।

সবশেষ এই নিষেধাজ্ঞার মুখে পড়া বিয়েলসার দল গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে পানামা ও বলিভিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে মাঠে নামতে দেরি করে।

তাই কনমেবল কর্তৃপক্ষ তাকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে, যার ফলে মঙ্গলবার (২ জুলাই) গ্রুপপর্বের শেষ ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাগআউটে দাঁড়াতে পারবেন না এই বর্ষীয়ান কোচ।