ঢাকা,  মঙ্গলবার  ০২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল ভারত, কে কোন পুরস্কার জিতলেন

প্রকাশিত: ১১:২৬, ৩০ জুন ২০২৪

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল ভারত, কে কোন পুরস্কার জিতলেন

ফাইল ছবি

প্রায় এক মাসের লড়াই শেষে পর্দা নামলো টি-টোয়েন্টি বিশ্বকাপের। ২০ দলের এই টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে ভারত। প্রথমবারের মতো কোনো বিশ্ব আসরের ফাইনালে ওঠে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো দক্ষিণ আফ্রিকাকে। 

দ্বিতীয় বারের মতো বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার পাশাপাশি মোটা অঙ্কের প্রাইজমানিও পাচ্ছে ভারত। এবারের বিশ্বকাপে সব মিলিয়ে ১১ দশমিক ২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকার প্রাইজমানি দিচ্ছে আইসিসি। চ্যাম্পিয়ন দল হিসেবে ভারত পাচ্ছে ২ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি।

অবশ্য রানার্সআপ দক্ষিণ আফ্রিকাও কম পাচ্ছে না। তাদেরও দেয়া হয়েছে ১২ লাখ ৮০ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১৫ কোটি ৪ লাখ টাকা। সেমিফাইনালে বিদায় নিয়েছে ইংল্যান্ড ও আফগানিস্তান। তারা ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা প্রায় ৯ কোটি ২৫ লাখ টাকা করে পাচ্ছে। 

পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৪ কোটি ৪৯ লাখ টাকা পেয়েছে। বাংলাদেশের সঙ্গে এই অর্থ পাচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।

ফাইনাল সেরা হয়েছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ৬টি চার ও ২টি ছক্কায় ৫৯ বলে ৭৬ রান করায় এই স্বীকৃতি মিলেছে তার। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হয়েছেন ভারতেরই জসপ্রীত বুমরাহ। ৮ ম্যাচে ওভারপ্রতি স্রেফ ৪.১৭ গড়ে রান দিয়ে ১৫টি উইকেট নিয়েছেন তিনি।

বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনালে জায়গা করে নেয় আফগানিস্তান। ফাইনালে উঠতে না পারলেও দলটির দুজন ক্রিকেটার আছেন সেরার তালিকায়। রহমানউল্লাহ গুরবাজ ৮ ম্যাচে ২৮১ রান করে হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক, হাঁকিয়েছেন তিনটি হাফ সেঞ্চুরি। ৮ ম্যাচে ১৭ উইকেট করে নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারী আর্শদ্বীপ ও ফজল হক ফারুকী।