ঢাকা,  সোমবার  ০১ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এবারের বিশ্বকাপ ভারতের জেতা উচিত: শোয়েব আখতার

প্রকাশিত: ১১:৫৯, ২৯ জুন ২০২৪

এবারের বিশ্বকাপ ভারতের জেতা উচিত: শোয়েব আখতার

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতকে এগিয়ে রাখছেন সাবেক পাকিস্তানি পেসার শোয়েব আখতার। পর পর দুই বিশ্বকাপে ব্যর্থ হলেও এই বিশ্বকাপ ভারতের জেতা উচিত বলে জানান সাবেক এই ক্রিকেটার। ম্যাচে টস বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে শোচনীয় হারে স্বপ্ন ভাঙে রোহিত শর্মাদের। তবে সেই শিরোপার অন্যতম দাবিদার ছিল ভারত। নিজের ইউটিউব চ্যানেলে এমন মন্তব্যই করেছেন সাবেক পাকিস্তানি পেসার শোয়েব আখতার। শুধু ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ রোহিত শর্মাদের পাওয়া উচিত ছিল বলে জানান সাবেক এই ক্রিকেটার।

ইংলিশদের হারিয়ে অ্যাডিলেডের আক্ষেপ গায়ানাতে ঘুচিয়েছে মেন ইন ব্লু। তবে ফাইনালে বার্বাডোজে বিরাট রোহিতদের কঠিন চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা। শিরোপার লড়াইয়ে শোয়েবের বাজির ঘোড়া ভারতীয়দের পক্ষেই।

পাকিস্তানের সাবেক এই তারকা পেসার বলেন, ‘ভারত ফাইনালে জায়গা করে নেয়ার যোগ্য দাবিদার। আমি অনেক দিন ধরেই বলে আসছি, তাদের সবশেষ দুটি বিশ্বকাপ জেতা উচিত ছিল। এই বিশ্বকাপও তাদের জেতা উচিত। দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো ফাইনাল খেলছে। আর ইংল্যান্ডের বিপক্ষে ভারতের পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকা ভয়ে থাকবে।’

তবে ফাইনালে জিততে হলে ভারতের ব্যাটিং লাইনআপে পরিবর্তনের পরামর্শ দিয়েছেন শোয়েব। তিনি বলেন, ‘ভারতের ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনা উচিত। আমি পন্থ ও রোহিতকে ওপেনিংয়ে দেখতে চাই। বিরাটকে তিনে খেলানো উচিত আমি মনে করি। সে তার চেনা পজিশনে ভালো ব্যাটিং করবে। সে ক্রিজে সময় নিতে পছন্দ করে, বাজে বলে রান নিতে অভ্যস্ত। আমার তাকে ভালো ওপেনার মনে হয় না। বিরাট তিনে খেললেই সমস্যা সমাধান হয়ে যাবে।’
 
ভারতকে সমর্থন করলেও প্রথমবারের মতো ফাইনালে উঠা প্রোটিয়াদের জয়ের টোটকা বাতলে দিলেন শোয়েব আখতার। টস জিতে এইডেন মার্করামকে আগে ব্যাটিং করতে বলেছেন এই স্পিড স্টার।
 
তিনি বলেন, ‘যদি দক্ষিণ আফ্রিকা টসে জিতে, তাহলে তাদের উচিত ব্যাটিং করা। তাহলে জয়ের সম্ভাবনা কিছুটা হলেও বাড়বে।’

ভারতীয় স্পিনারদের সামাল দিতে প্রোটিয়া ব্যাটারদের হিমশিম খেতে হবে বলেও মন্তব্য করেছেন শোয়েব আখতার।