ঢাকা,  রোববার  ৩০ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মেক্সিকোকে হারিয়ে আর্জন্টিনার পর কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলা

প্রকাশিত: ১২:২৭, ২৭ জুন ২০২৪

মেক্সিকোকে হারিয়ে আর্জন্টিনার পর কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলা

সংগৃহিত ছবি

শক্তিমত্তায় মেক্সিকো ও ইকুয়েডর বেশ এগিয়ে ভেনেজুয়েলার চেয়ে। কিন্তু কোপা আমেরিকায় রীতিমতো উড়ছে ভেনেজুয়েলা। প্রথম ম্যাচে ইকুয়েডরকে হারানোর পর এবার মেক্সিকোকে হারিয়ে কয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা।

বৃহস্পতিবার (২৭ জুন) সোফি স্টেডিয়ামে শক্তিশালী মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ বি'র প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা। ম্যাচের দ্বিতীয়ার্ধে পাওয়া পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন সলোমন রন্ডন।

গত বছর বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিলের সঙ্গে ড্র করে চমক দেখিয়েছিল ভেনেজুয়েলা। সেই চমক অব্যাহত আছে কোপা আমেরিকাতেও। আর্জেন্টিনার পর দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে ভেনেজুয়েলা। ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে আসর শুরু করা দলটা মেক্সিকোকেও হারিয়ে দিয়েছে।

এদিন অবশ্য বলের দখল থেকে আক্রমণ সবকিছুতেই মেক্সিকোই এগিয়ে ছিল। ৬২ শতাংশ বলের দখল রেখে মোট ১৮টি শট নিয়েছিল মেক্সিকো। এর মধ্যে পাঁচটিই ছিল লক্ষ্যে। অন্যদিকে ১০টি শটের মাত্র ২টি গোলে রেখেই ম্যাচের ফল নিজেদের পক্ষে এনেছে ভেনেজুয়েলা।

এই ম্যাচে ভেনেজুয়েলার জয়ের নায়ক গোলরক্ষক রাফায়েল রোমো। ছয়টি সেভ করেছেন তিনি। আর ৮৭ মিনিটে পেনাল্টি সেভ করে দলকে ৩ পয়ন্ট এনে দিয়েছেন রোমোই। 

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে স্পটকিকে দলকে এগিয়ে দেন লিগা ম্যাক্সের দল পাচুকায় খেলা রন্ডন। এই গোল ধরে রেখেই ম্যাচ জিতে নেয় তারা।

২ ম্যাচের দুটিই জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা। এই গ্রুপের অপর ম্যাচে ইকুয়েডর ৩-১ গোলে হারিয়েছে জ্যামেইকাকে।

জ্যামেইকাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে ইকুয়েডর। ছবি: রয়টার্স

এই ম্যাচের ১৩ মিনিটে ক্যাসে পালমারের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ইকুয়েডর। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে কেন্দ্রি পায়েজ ব্যবধান দ্বিগুণ করেন। বাকি গোলটি দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আসে আলান মিন্দার পা থেকে।

প্রথম ম্যাচে ভেনেজুয়েলার কাছে হারের পর জ্যামেইকাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা টিকিয়ে রাখল ইকুয়েডর। দুই ম্যাচ শেষে মেক্সিকো ও ইকুয়েডর পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে ইকুয়েডর। ২ ম্যাচের দুটিই হেরে বিদায় নিয়েছে জ্যামেইকা।