ঢাকা,  শনিবার  ২৯ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এক যুগের মধ্যে সবচেয়ে বড় পতন সাকিবের

প্রকাশিত: ২১:১৩, ২৬ জুন ২০২৪

এক যুগের মধ্যে সবচেয়ে বড় পতন সাকিবের

সংগৃহীত ছবি

সময়টা ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। চলতি বিশ্বকাপে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন সাকিব। তবে বিশ্বকাপে বাজে পারফর্মেন্সের কারণে এক যুগের মধ্যে সবচেয়ে বাজে র‍্যাঙ্কিংয়ে নেমে গেছেন তিনি।

আইসিসি বুধবার (২৬ জুন) তাদের সাপ্তাহিক র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান নেই শীর্ষ পাঁচে। ছয় নম্বরে নেমে গেছেন সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার। ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর গত কখনও পাঁচের নিচে ছিলেন না সাকিব।

বিশ্বকাপের গ্রুপ পর্বে বাজে পারফর্মেন্সের কারণে র‍্যাঙ্কিংয়ে পাঁচে নেমে গিয়েছিলেন সাকিব। এরপর নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে ভালো পারফর্ম করে দুই ধাপ এগিয়েছিলেন তিনি। তবে সুপার এইটে আবারও বাজে খেলায় এবার তিন ধাপ নেমে গেলেন সাকিব।

এদিকে শ্রীলঙ্কা বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও তাদের অধিনায়ক হাসারাঙ্কা অলরাউন্ডারের শীর্ষে উঠে এসেছেন। গত সপ্তাহে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন অজি অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। তিনি এবার নেমে গেছেন চার নম্বরে। মোহাম্মদ নবি এবং হার্দিক পান্ডিয়া যথাক্রমে দুই ও তিন নম্বরে অবস্থান করছেন। পাঁচ নম্বরেই রয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে এসেছে বেশকিছু পরিবর্তন। শীর্ষস্থান আদিল রশিদ ধরে রাখলেও, দুই ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন আফগান অধিনায়ক রশিদ খান। তিনে রয়েছেন হাসারাঙ্গা আর তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। আর পাঁচ নম্বরে নেমে গেছেন ওয়েস্ট ইন্ডিজের আকেল হোসেন।