ঢাকা,  শনিবার  ২৯ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হেডের কাছে সূর্যের পতন, হৃদয়-রিশাদের উন্নতি

প্রকাশিত: ১৭:৫৬, ২৬ জুন ২০২৪

হেডের কাছে সূর্যের পতন, হৃদয়-রিশাদের উন্নতি

ফাইল ছবি

টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটারের সিংহাসনকে সম্পত্তিতে পরিণত করে ফেলেছিলেন সূর্যকুমার যাদব। বিশ্বকাপেও আছেন ভালো ফর্মে। তারপরও সিংহাসন হারাতে হলো ভারতের এই বিস্ফোরক ব্যাটারকে। বিশ্বকাপে আফগানিস্তানের কাছে হেরে বিদায় নেয়া অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডের কাছে জায়গা হারিয়েছেন সূর্যকুমার।

টি-টোয়েন্টি ব্যাটার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানচ্যুত হয়েছেন সূর্যকুমার যাদব। ভারতীয় ব্যাটারকে পেছনে ফেলে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের নম্বর ওয়ান ব্যাটার হয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ট্রাভিস হেড। আজ বুধবার (২৬ জুন) হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠেন তিনি।

ট্রাভিস হেডের রেটিং পয়েন্ট ৮৪৪। তার চেয়ে মাত্র ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সূর্যকুমার। গত সপ্তাহে সেরা পাঁচে জায়গা করে নেয়া হেড চার ধাপ এগিয়ে শীর্ষস্থান দখল করেছেন। এর পেছনে ভারতের বিপক্ষে তার খেলা ৪৩ বলে ৭৬ রানের ইনিংসটি ভূমিকা রেখেছে।

তবে শীর্ষস্থানে ফিরতে হয়তো বেশি অপেক্ষা করতে হবে না সূর্যকুমারকে। ভালো ফর্মে আছেন তিনিও। একই ম্যাচে মাত্র ১৫ বলে ৩১ রানের ইনিংসে ভারতকে বড় সংগ্রহ এনে দিতে তিনিও ভূমিকা রেখেছিলেন। ফর্ম ধরে রাখলে বিশ্বকাপের মধ্যেই হেডকে পেছনে ফেলার সুযোগ থাকছে তার সামনে।

সেরা পাঁচে থাকা বাকিরাও এক ধাপ করে পিছিয়েছেন। ফিল সল্ট তিনে, বাবর আজম চারে এবং মোহাম্মদ রিজওয়ান পাঁচ নম্বরে নেমে গেছেন।

সেমিফাইনালে জায়গা করে নেয়া আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ দ্রুত উন্নতি করেছেন র‍্যাঙ্কিংয়ে। পাঁচ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠেছেন তিনি। চার ধাপ এগিয়ে ১০ নম্বরে আছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। ১৪ ধাপ এগিয়ে জনি বেয়ারস্টো ১৩ নম্বরে এবং ১০ ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ১৫ নম্বরে উঠেছেন।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে বিশ্বকাপটা সবচেয়ে ভালো কাটিয়েছেন তাওহীদ হৃদয়। টি-টোয়েন্টিতে তিনিই এখন দেশসেরা। ৩ ধাপ এগিয়ে শ্রীলঙ্কার পাতুম নিশঙ্কার সঙ্গে যৌথভাবে ২৭ নম্বরে উঠেছেন হৃদয়। শেষ ম্যাচে আফগানিস্তানের সঙ্গে অপরাজিত অর্ধশতক হাঁকিয়ে ৪ ধাপ এগিয়েছেন লিটন দাস। ডেভিড মিলারের সঙ্গে যৌথভাবে ৩৯ নম্বরে আছেন লিটন। সাত ধাপ এগিয়েছেন নাজমুল হোসেন শান্তও। ৪৭ নম্বরে আছেন বাংলাদেশের অধিনায়ক।

অবনতি হয়েছে বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের। ৯ ধাপ পিছিয়ে সাকিব ৮৪ ও ৮ ধাপ পিছিয়ে রিয়াদ ৮১ নম্বরে নেমে গেছেন।

এদিকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে রশিদ খানের। দুই ধাপ এগিয়ে আফগান অধিনায়ক দুই নম্বরে উঠেছেন। তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। আর ২০ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে গেছেন ভারতের কুলদীপ যাদব।

বাংলাদেশিদের মধ্যে মুস্তাফিজুর রহমান সেরা অবস্থানে থাকলেও ৪ ধাপ অবনতি হয়েছে তার। মুস্তাফিজ নেমে গেছেন ১৮ নম্বরে। জায়গা ধরে রেখেছেন তাসকিন আহমেদ। আছেন ২৪ নম্বরে। উন্নতির ধারা বজায় রেখে তিন ধাপ এগিয়ে রিশাদও সঙ্গী হয়েছেন তাসকিনের।