ঢাকা,  বুধবার  ১৬ অক্টোবর ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পেজার কী? এই যন্ত্র কী কাজে লাগে জানেন না বেশিরভাগ মানুষ

প্রকাশিত: ১৬:৫৬, ১৮ সেপ্টেম্বর ২০২৪

পেজার কী? এই যন্ত্র কী কাজে লাগে জানেন না বেশিরভাগ মানুষ

ছবি: সংগৃহীত

লেবানন ও সিরিয়ায় একের পর এক পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশ দুইটিতে পেজার বিস্ফোরণের কারণে ২৭৫০ জনেরও বেশি আহত বলে জানা গেছে। এখনও পর্যন্ত ৯ জন মারা গেছে বলে খবর প্রকাশ হয়েছে। যোগাযোগের এই যন্ত্র বিস্ফোরণের পর এটিকে নিয়ে হৈচৈ শুরু হয়েছে। নতুন করে মানুষ পেজার সম্পর্কে জানতে ইন্টারনেটে ঢু মারছেন। 

পেজার কী?

পেজার একটি ডিভাইস যা বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে ব্যবহৃত হয়। ১৯৯০ এর দশকে এর জনপ্রিয় ছিল, বিশেষ করে ডাক্তার, ব্যবসায়ী এবং জরুরি পরিষেবা পেশাদারদের জন্য। পেজারের কাজ হল রেডিও সিগন্যালের মাধ্যমে টেক্সট মেসেজ গ্রহণ করা। এটি প্রধানত তখন ব্যবহার হত যখন মোবাইল ফোন এত জনপ্রিয় ছিল না। আজও, পেজারগুলো স্বাস্থ্যসেবা এবং জরুরি পরিষেবাগুলোর মতো নির্দিষ্ট শিল্পগুলোতে ব্যবহার করা হয় কারণ তারা যোগাযোগের একটি নির্ভরযোগ্য মাধ্যম।

pager_main

পেজার যেভাবে কাজ করে

পেজার রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে চলে। যখন কেউ বার্তা পাঠাতে চায়, পেজার নেটওয়ার্ক বার্তা পাঠায়, যা পেজার ডিভাইসটি গ্রহণ করে। এই প্রক্রিয়ায় কোনো ইন্টারনেট বা কলিং সুবিধার প্রয়োজন নেই।

এ কারণে প্রত্যন্ত অঞ্চল এবং মোবাইল নেটওয়ার্ক নেই এমন জায়গায়ও পেজার কাজ করতে পারে। পেজার তিন ধরনের আছে-

১. ওয়ান-ওয়ে পেজার- এতে শুধুমাত্র মেসেজ পাওয়া যাবে।

২. দ্বিমুখী পেজার- এতে মেসেজ পাওয়ার পাশাপাশি রিপ্লাইও পাঠানো যাবে।

৩. ভয়েস পেজার- এতে ভয়েস মেসেজ রেকর্ড করা যায়।

pager

পেজার হ্যাক করা সম্ভব?

লেবাননে পেজার দুর্ঘটনা ঘটার পর প্রশ্ন উঠছে, পেজার হ্যাক করা যায় কিনা? পেজারের নিরাপত্তা বৈশিষ্ট্য মোবাইল ফোন বা অন্যান্য ইন্টারনেট-ভিত্তিক ডিভাইসের তুলনায় সীমিত। পেজার সিস্টেমে কোনও এনক্রিপশন নেই, যার কারণে যেকোনও ইন্টারসেপ্টর দ্বারা এর ডেটা ক্যাপচার করা যায়। 

যাইহোক, পেজার ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ছোট পাঠ্য বার্তা পাঠায়। কিন্তু তবুও, এর সাহায্যে, রোগীদের মেডিকেল রেকর্ড বা গোপনীয় ব্যবসায়িক পরিকল্পনার মতো সংবেদনশীল তথ্য বিনিময় করা হয়। 

বিশেষজ্ঞদের মতে, পেজারগুলো সহজেই হ্যাক করা যেতে পারে, বিশেষ করে যদি কেউ রেডিও সংকেতকে বাধা দেয়।

২০১৬ সালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে স্বাস্থ্যসেবায় পেজারগুলিতে রোগীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা দেখা গেছে। অতএব, যদি সংবেদনশীল তথ্য বিনিময় করা হয়, তাহলে পেজার নিরাপদ বিকল্প নাও হতে পারে।

pager_inner

লেবানন ও সিরিয়ায় কেন পেজারকেই হামলার জন্য বেছে নেওয়া হল?

হামলা সম্পর্কে একাধিক তত্ত্ব উঠে এসেছে ৷ যদিও তদন্তকারীরা এই প্রসঙ্গে এখনও কোনও তথ্য প্রকাশ করেনি ৷ তবে জানা গিয়েছে, বেশ কিছুদিন আগে কয়েক হাজার পেজার বানানোর জন্য তাইওয়ানের এক সংস্থাকে বরাত দেওয়া হয় ৷ বিশেষজ্ঞদের ধারনা, এই প্রক্রিয়ার মধ্যেই পেজারের ব্যাটারির মধ্যে বিস্ফোরক ডুকিয়ে দেওয়া হয় ৷ ফলে পেজার ব্যবহারের সময় রেডিয়ো সিগনাল চালু হতেই ঘটে এই বিপত্তি ৷ নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রাক্তন ব্রিটিশ সেনায় বোমা নিষ্ক্রিয়কারী কর্তার মতে, একটি বিস্ফোরক যন্ত্রের পাঁচটি প্রধান উপাদান রয়েছে ৷ একটি ধারক, একটি ব্যাটারি, একটি ট্রিগারিং ডিভাইস, একটি ডেটোনেটর এবং একটি বিস্ফোরক চার্জ । একটি পেজারের মধ্যে ইতিমধ্যেই তিনটি উপাদান রয়েছে ৷ ফলে এর সাহায্য়ে বিস্ফোরণ ঘটাতে অনেক বেশি সুবিধা হয়েছে ৷