ঢাকা,  বৃহস্পতিবার  ০৪ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফি পরিশোধে বাধ্য করা; যে কোন সময় খবর ব্লক করতে পারে মেটা

প্রকাশিত: ২০:১৪, ৩০ জুন ২০২৪

ফি পরিশোধে বাধ্য করা; যে কোন সময় খবর ব্লক করতে পারে মেটা

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সরকার যদি ফেসবুককে নিউজের জন্য লাইসেন্সিং ফি পরিশোধ করতে বাধ্য করে তাহলে মেটা (ফেসবুকের স্বত্বাধিকারী) তার প্ল্যাটফর্ম থেকে দেশটির নিউজ কনটেন্ট ব্লক করার বিষয়ে বিবেচনা করছে।

মেটার আঞ্চলিক নীতি পরিচালক মিয়া গার্লিক শুক্রবার (২৮ জুন) অস্ট্রেলিয়ার পার্লামেন্টের এক শুনানিতে এ কথা জানিয়েছেন।

এ সময় অস্ট্রেলিয়ার সংসদ নেতাদের উদ্দেশ্যে করে মিয়া গার্লিক বলেন, এখনও সকল ধরণের বিকল্প আলোচনার পথ খোলা রয়েছে।

লাইসেন্সিং ফি এড়াতে মেটা কোন ব্যবস্থা নিচ্ছে কিনা জানতে চাইলে, মিয়া গার্লিক অস্পষ্ট করে জানান, এখানে প্রচুর সংখ্যক চ্যানেল রয়েছে যেসব  থেকে সংবাদ সংগ্রহ করা আরো সহজ।

তিনি বলেন, মেটা ক্যানবেরার সিদ্ধান্তের অপেক্ষায় আছে, ২০২১ সালে এক ‘অপরীক্ষিত’ আইন প্রয়োগ করা হয় যেখানে নিউজ কন্টেন্ট শেয়ার করার জন্য ফেসবুকসহ আরো কিছু মার্কিন প্রযুক্তির উপর সরকারের পক্ষ থেকে ফি নির্ধারণ করা হয়। অর্থাৎ, শেয়ার করা নিউজের মূল্য পরিশোধ করতে হবে মেটা, গুগুলের মতো টেক জায়ান্টদের।  

মেটার আঞ্চলিক নীতি পরিচালকের মন্তব্য থেকেই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, মেটা অস্ট্রেলিয়াতে একই কট্টরপন্থা অবলম্বন করবে যা ২০২৩ সালে কানাডায় নেওয়া হয়েছিল – কানাডাও অস্ট্রেলিয়ার মতো অনুরূপ আইন প্রবর্তন করেছিল যেখানে শেয়ার করা নিউজের মূল্য পরিশোধ করতে হবে।

অস্ট্রেলিয়া যখন আইনটি প্রনোয়ন করে, তখন মেটা নিউজ কর্প ও ব্রডকাস্টিং কর্পসহ দেশটির মিডিয়া সংস্থাগুলোর সাথে চুক্তি করে, কিন্তু ২০২৪ সালের পর থেকে আর এই চুক্তি নবায়ন করবে না বলে জানিয়েছে টেক জায়ান্টটি। 

ফেসবুকে নিউজ কন্টেন্ট শেয়ারের জন্য মেটাকে অর্থ প্রদানে বাধ্য করা হবে কিনা – সেই সিদ্ধান্ত এখন নিবেন অস্ট্রেলিয়ার সহকারী কোষাধ্যক্ষ। তবে তিনি বলেছেন, তিনি এ ব্যাপারে এখনও ‘পরামর্শ’ সংগ্রহ করছেন এবং মেটাকে দেশটির আইনের প্রতি সম্মান প্রদর্শনের উপদেশ দিয়েছেন।

এদিকে, মেটার সাথে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় রাজস্ব ক্ষতির কথা উল্লেখ করে অনেককে চাকরি থেকে ছাঁটাই করা হচ্ছে বলে জানায় অস্ট্রেলিয়ার দুই বৃহত্তম ফ্রি-টু-এয়ার টেলিভিশন সম্প্রচারকারী, নাইন এন্টারটেইনমেন্ট এবং সেভেন ওয়েস্ট মিডিয়া। 

অস্ট্রেলিয়ায় ফেসবুক থেকে খবর ব্লক করা আইনকে পাশ কাটিয়ে যাওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে - মেটার গার্লিক বলেন, সরকার যে পদক্ষেপ গ্রহণ করবে মেটা তা মেনে চলবে।

তিনি বলেন, অন্যান্য আইন যেমন ট্যাক্স আইন, নিরাপত্তা আইন, গোপনীয়তা আইন এরকম সব আইনই আমরা মেনে চলি। এখন মেটার উপর লাইসেন্সিং ফি আইন সম্পূর্ণরূপে প্রণীত হলে আইনের প্রতি পূর্ণ সমর্থন দেওয়া হবে, তবে সম্পর্কে কিছুটা ঘাটতি পড়তে পারে।