ঢাকা,  সোমবার  ০১ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জুমার খুতবা চলাকালিন ‘তাহিয়্যাতুল মসজিদ’ নামাজ পড়া, যা বলে শরিয়ত

প্রকাশিত: ১৬:১৫, ২৮ জুন ২০২৪

জুমার খুতবা চলাকালিন ‘তাহিয়্যাতুল মসজিদ’ নামাজ পড়া, যা বলে শরিয়ত

জুমার খুতবা চলাকালিন ‘তাহিয়্যাতুল মসজিদ’ নামাজ পড়া, যা বলে শরিয়ত

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা জুমার দিনকে মুসলমানের সাপ্তাহিক ঈদের দিন ঘোষণা করেছেন। বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘নিঃসন্দেহে জুমার দিন সেরা দিন ও আল্লাহর কাছে সর্বোত্তম দিন। আল্লাহর কাছে তা ঈদুল আজহা ও ঈদুল ফিতরের দিনের চেয়েও উত্তম’। (ইবনে মাজাহ)

তবে জুমার নামাজের শর্ত বা ফরজ হলো খুতবা। খুতবা ব্যতীত জুমার নামাজ হয় না। উপস্থিত মুসল্লিদের জন্য খুতবা শোনা ওয়াজিব।

খুতবা শোনা ওয়াজিব আর তাহিয়্যাতুল মসজিদের নামাজ পড়া সুন্নত। তাহলে ওয়াজিব ছেড়ে কেন এ নামাজ পড়তে হবে?

দ্বীন হচ্ছে তা, যা আল্লাহ ও তার নবী (সা.) মুসলিম উম্মাহকে শিক্ষা দিয়েছেন। এই দ্বীন যার মাধ্যমে আমাদের কাছে আল্লাহ রাব্বুল আলামিন পাঠিয়েছেন, তিনিই মানুষকে খুতবার সময় এই নামাজ পড়ার হুকুম করেছেন। জুমার দিন কেউ যদি মসজিদে এসে দেখে যে খুতবা চলছে তাহলে সে যেনো সংক্ষেপে ২ রাকাত নামাজ পড়ে নেয়। এটাই হচ্ছে বিশ্ব নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ফয়সালা।

যেই ব্যক্তি মানুষের মধ্যে সবার থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথাকে বেশি মূল্যায়ন করে না, সেই ব্যক্তি নবীজি (সা.) এ নির্দেশ মেনে চলবেন। হাদিসের বর্ণনায় এ বিষয়গুলো ওঠে এসেছে এভাবে-

হজরত জাবির রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খুতবা দানকালে সেখানে এক ব্যক্তি আগমন করেন। তিনি তাকে বলেন, হে অমুক! তুমি কি (তাহিয়্যাতুল মাসজিদ) নামাজ পড়েছ? ঐ ব্যক্তি বলেন, না। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তুমি দাঁড়িয়ে নামাজ আদায় কর। অন্য হাদিসে বলা হয়েছে, তুমি সংক্ষিপ্ত ভাবে ২ রাকাত (তাহিয়্যাতুল মাসজিদ) নামাজ আদায় কর’। (বুখারি ৮৮৩, মুসলিম ১৮৯৫-১৯০০, তিরমিজি, ইবনে মাজাহ, নাসাঈ ১৪০৩, আবু দাউদ ১১১৫-১১১৭)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, খুতবা শুরু হয়ে গেলেও মসজিদে এসে ২ রাকাত তাহিয়্যাতুল মসজিদ নামাজ পড়ে নেওয়া। হাদিসের ওপর আমল করা।

ইল্লেখ্য, মসজিদে ঢুকে সঙ্গে সঙ্গে ২ রাকাত নফল নামাজ পড়াকে তাহিয়্যাতুল মসজিদ বা দুখুলুল মসজিদ বলা হয়। এটি অত্যন্ত ফজিলতপূর্ণ নফল নামাজ। আবু কাতাদাহ (রা.) থেকে বৰ্ণিত নবীজি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, إِذَا دَخَلَ أَحَدُكُمْ الْمَسْجِدَ فَلَا يَجْلِسْ حَتَّى يُصَلِّيَ رَكْعَتَيْنِ

অর্থ: ‘তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে ২ রাকাত নামাজ আদায় করার আগে যেন না বসে’। (সহিহ বুখারি: ৪৪৪, ১১৬৭)

ইয়া আল্লাহ! সব মুসলিম উম্মাহকে জুমা দিনের ইবাদত-আমলগুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।