ঢাকা,  বুধবার  ০৩ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বন্যাদুর্গতদের পর্যাপ্ত সরকারী সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ২০:২২, ৩০ জুন ২০২৪

বন্যাদুর্গতদের পর্যাপ্ত সরকারী সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

সংগৃহীত ছবি

পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজারে বন্যায়  প্রায় ২০ লাখ মানুষ পানিবন্দি। সিলেট জেলায় ৬৯৮টি আশ্রয়কেন্দ্র চালু করা হয়েছে। এতে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।

এছাড়া মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের ৬৯৪টি আশ্রয়কেন্দ্রেও হাজারো মানুষ আশ্রয় নিয়েছেন। অন্যদিকে দেশের উত্তরের জনপদ রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী জেলায়ও বন্যা দেখা দিয়েছে।

কিন্তু প্রাকৃতিক এই দুর্যোগ বন্যা নিয়েও ‘অসত্য’ তথ্য ছড়াচ্ছে মাঠের বিরোধী দল বিএনপিসহ সরকারবিরোধী।মহল। দলটির মিডিয়া সেল বলছে, ত্রাণের জন্য বানভাসিদের মধ্যে চলছে হাহাকার। অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে পানিবন্দী মানুষ। সরকার কোনো উদ্যোগ নিচ্ছে না।

তবে প্রকৃত সত্য হচ্ছে, অতীতের মতো বন্যার্তদের পাশে দাঁড়িয়ে খাদ্যসহ সব ধরনের সহায়তা অব্যাহত রেখেছে সরকার।

সরকারি তথ্য বলছে, বন্যা কবলিত প্রতিটি উপজেলায় ১৪৪ মেটিক টন চাল ও নগদ ১০ লাখ ৩৫ হাজার টাকা ত্রাণ হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে। আর জেলা পর্যায়ে ৩০ লাখ টাকা, ৬০০ মেট্রিক টন চাল ও শুকনা খাবার বিতরণ করে যাচ্ছে সরকার।

এছাড়া বন্যার্তদের সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের পাশাপাশি উদ্ধার ও ত্রাণ বিতরণ করতে দলীয় নেতা-কর্মীদেরও নির্দেশ দিয়েছেন তিনি। এমনকি ত্রাণ নিয়ে বন্যার্তদের কাছে পাঠিয়েছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীকে।

বিশ্লেষকরা বলছেন, বন্যার্তদের নিয়ে নানামূখি পদক্ষেপই প্রমাণ করে, সরকারের বিরুদ্ধে ‘মনগড়া ও ভিত্তিহীন’ তথ্য ছড়াচ্ছে বিএনপি। দুর্যোগ মোকাবেলায় সরকারকে সহযোগিতা না করে রাজনীতি না করতে বিএনপিকে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।