ঢাকা,  বুধবার  ১৬ অক্টোবর ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কমিটি নিয়ে বিরোধ

পূবাইলে কলেজ অধ্যক্ষ-উপাধ্যক্ষের কক্ষে তালা

প্রকাশিত: ১৭:৪৭, ২৪ সেপ্টেম্বর ২০২৪

পূবাইলে কলেজ অধ্যক্ষ-উপাধ্যক্ষের কক্ষে তালা

ছবি: সংগৃহীত

গাজীপুর মহানগরীর পূবাইল আদর্শ বিশ্ববিদ্যালয় কলেজের গভর্নিং বডি গঠন নিয়ে বিএনপির দুগ্রুপের বিরোধের জেরে কলেজ অধ্যক্ষ কাইয়ুম খান ও উপাধ্যক্ষ আবুল হাসনাত লাইসের কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন দলটির নেতাকর্মীরা। সোমবার দুপুরে এ ঘটনা ঘটে।

অভিযোগ উঠেছে, পূবাইল আদর্শ কলেজ গভর্নিং বডি গঠন গিয়ে গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন গ্রুপ ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মঞ্জুরুল করিম রনি গ্রুপ দ্বন্দ্বে জড়ায়। মিলন গ্রুপ কলেজের সভাপতি পদে গাজীপুর-৫ আসন থেকে নির্বাচন করা মিলনকে সভাপতি করার প্রস্তাব দেয়। আর রনি গ্রুপের নেতাকর্মীরা সভাপতি পদে প্রয়াত মেয়র অধ্যাপক এম এ মান্নানের ছেলে রনির নাম প্রস্তাব করে। গত কিছুদিন ধরে এ নিয়ে দুপক্ষের মধ্যে দ্বন্দ্ব চলছিল। 

পরে মিলন গ্রুপ রনিকে পাশ কাটিয়ে কমিটি করতে চেয়েছিল। ফলে রনি গ্রুপের সমর্থকরা ক্ষুব্ধ হয়ে অধ্যক্ষ কাইয়ুম খানের কক্ষে তালা ঝুলিয়ে দেন। অন্যদিকে উপাধ্যক্ষ আবুল হাসনাত লাইসের কক্ষে তালা দেন মিলন গ্রুপের সমর্থকরা। 

পরে বিএনপি সরকারের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং গাজীপুর সিটির প্রতিষ্ঠাতা মেয়র পূবাইল আদর্শ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যাপক এম এ মান্নানের ছেলে মঞ্জুরুল করিম রনির সঙ্গে জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনের সমঝোতা হয়।

সিনিয়র নেতা হিসাবে জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনকে গভর্নিং বডির সভাপতি পদ দেওয়ার শর্তে উভয় পক্ষের মধ্যে সমঝোতা হয়। এর পর পূবাইল থানা পুলিশ এসে তালা খুলে দেন।  

কলেজ অধ্যক্ষ কাইয়ুম খান জানান, দেশের পট পরিবর্তনের পর অদ্যাবধি আমার অপসারণের প্রশ্ন উঠেনি। আমি বলেছি দু'গ্রুপ সমন্বয় করে কমিটি করেন। কিন্ত আমার অনুপস্থিতিতে তাদের গ্রুপিংয়ের কারণে আমার অপসারণ চেয়ে কক্ষে তালা ঝুলিয়েছে একটি গ্রুপ। 

উপাধ্যক্ষ আবুল হাসানাত লাইস জানান, মিলন গ্রুপের নেতাকর্মীরা তার কক্ষে তালা মেরেছে।

পূবাইল থানার ওসি এস এম আমিরুল ইসলাম বলেন, অধ্যক্ষের কক্ষে তালা দিয়ে ছাত্র-জনতার আন্দোলন বলে প্রচার করা হয়েছিল। তথ্য নিয়ে জানা যায় বিএনপির দু'গ্রুপের কমিটি নিয়ে দ্বন্দ্বের কারণে তালা মেরেছে রনি গ্রুপ। বিকালের দিকে বিএনপির গাজীপুর জেলা সভাপতি ফজলুল হক মিলন ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মঞ্জুরুল করিম রনি গ্রুপের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে তালা খুলে দিয়েছি। 

এ বিষয়ে জানতে গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন ও গাজীপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মঞ্জুরুল করিম রনির মুঠোফোনে একাধিকবার ফোন করেও তাদের পাওয়া যায়নি। 

পূবাইল থানা বিএনপির সাধারণ সম্পাদক হারুন উর রশীদ জানান, কমিটি নিয়ে বিরোধকে কেন্দ্র করে রনি গ্রুপের লোকজন প্রিন্সিপালের কক্ষে তালা দিয়েছে। অপরপক্ষে রনি গ্রুপের পূবাইল থানা বিএনপির সিনিয়র সহ সভাপতি দেলোয়ার হোসেন জানান, আমরা দুগ্রুপই  সমঝোতার মাধ্যমে একমত হয়েছি। অধ্যক্ষকে বলেছি বিষয়টি সুরাহা করার জন্য আমাদের উভয়পক্ষের সঙ্গে বসতে হবে।