ঢাকা,  শনিবার  ০৬ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত

প্রকাশিত: ২২:৫৮, ৩ জুলাই ২০২৪

আপডেট: ২২:৫৯, ৩ জুলাই ২০২৪

গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত

ছবি: সংগৃহীত

সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে ৩য় দিনের মতো গাজীপুরে কর্মবিরতি, অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। কর্মসূচির কারণে ক্লাশ বন্ধ ছাড়াও স্থগিত রাখা হয়েছে পরীক্ষা। এতে সেশন জটের আশংকা ছাড়াও নানা সমস্যায় পড়ছেন শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) দুপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি পালন করে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা। এসময় মৌন মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেন তারা‌।

ডুয়েট ক্যাম্পাসে কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, ডুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ও সহযোগী অধ্যাপক মাজহারুল ইসলাম।

এ সময় বক্তারা সর্বজনীন পেনশন স্কীম প্রত্যাহার, স্বতন্ত্র বেতন স্কেল ও শিক্ষকলের সুপার গ্রেড দাবি করে বক্তারা বলেন, বিদ্যমান পেনশন সুবিধা থাকার পরও শিক্ষকদের টার্গেট করে সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয় চাপিয়ে দেয়া হয়েছে। সাধারণ মানুষের জন প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন সুবিধা চালু করার কথা বলেছিলেন, এখন তার কথাকে ও অগ্রাহ্য করা হয়েছে। এই ব্যবস্থা চালু হলে সরকারি অন্যান্য চাকরিজীবী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বৈষম্য তৈরি করবে। এতে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষক পেশায় আসতে চাইবে না। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ গ্রহণ করেন।

gazipur

এদিকে, লাগাতার কর্মসূচির কারণে স্থগিত  হয়েছে শিক্ষার্থীদের নিয়মিত পরীক্ষা। ক্লাশ পরীক্ষা পেছানোর কারণে সেশনজটসহ নানা সমস্যার আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।