ঢাকা,  রোববার  ০৭ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পরিবেশ রক্ষায় সিঙ্গেল ইউজ প্লাস্টিকের তালিকা করেছে মন্ত্রণালয়

প্রকাশিত: ১৬:০৫, ৪ জুলাই ২০২৪

পরিবেশ রক্ষায় সিঙ্গেল ইউজ প্লাস্টিকের তালিকা করেছে মন্ত্রণালয়

সংগৃহিত ছবি

প্লাস্টিক দূষণ থেকে পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় সিঙ্গেল ইউজ প্লাস্টিকের (এসইউপি) তালিকা তৈরি করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর আগে কখনো এমন তালিকা তৈরি হয়নি। এসইউপির প্রাথমিক তথ্য সংগ্রহের বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়াও এই পণ্য উৎপাদন ও ব্যবহার হ্রাসে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

সিঙ্গেল ইউজ প্লাস্টিক হলো— স্ট্র, স্টাইরার, একবার ব্যবহারযোগ্য তৈজসপত্র বা কার্টলারি, বেলুন, আইসক্রিম বা ললিপপের সঙ্গে ব্যবহৃত প্লাস্টিকের লাঠি/কাঠি, ১০০ মাইক্রন পুরুত্বের কম প্লাস্টিক ব্যানার, পোস্টারের প্লাস্টিক মোড়ক, বিভিন্ন পণ্যের এবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের মিনিপ্যাকেট/শৌখিন ধারক, চকোলেট এবং ললিপপের প্লাস্টিক মোড়ক, স্টাইরোফোমের খাবার মোড়ক বা ধারক, পাতলা প্লাস্টিকের আবরণযুক্ত ফাস্ট ফুডের মোড়ক, প্লাস্টিকের দাওয়াত কার্ড, দাওয়াত কার্ড এবং প্রচারণা সামগ্রীর ওপর ব্যবহৃত থার্মাল ল্যামিনেশন, পাতলা প্লাস্টিক আবরণযুক্ত সিগারেটের প্যাকেট/টিস্যু পেপার/টয়লেট রোল/সাবানের মোড়ক, পলিইথাইলিন এবং পলিপ্রপাইলিন মিশ্রণ দ্বারা তৈরি কোনো শপিং ব্যাগ/ঠোঙা/ধারক, যে কোনো পণ্যের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্যাকেজিং, সিগারেট ফিলটার, প্লাস্টিকের বোতল এবং ক্যাপ।