ঢাকা,  শনিবার  ০৬ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রোহিঙ্গাদের ভাগ্য নির্ধারক হতে পারে আরাকান আর্মি

প্রকাশিত: ২৩:০৩, ৩ জুলাই ২০২৪

রোহিঙ্গাদের ভাগ্য নির্ধারক হতে পারে আরাকান আর্মি

ফাইল ছবি

চলতি বছরের মে মাসের শেষের দিকে, এক প্রতিবেদনে বলা হয়, উত্তর রাখাইন রাজ্যের বুথিডাং এবং মংডু শহরে কয়েক হাজার রোহিঙ্গা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

জাতিসংঘ বলেছে যে তারা রোহিঙ্গা বেসামরিকদের হত্যা এবং কৌশলগতভাবে বাড়িঘরে আগুন দেওয়ার বিষয়ে সাক্ষীদের সাক্ষ্য সংগ্রহ করেছে। সংগ্রহ করেছে, যাতে দেখা যায় যে, মিয়ানমারের সামরিক বাহিনী এই অঞ্চল থেকে সরে যাওয়ার পরে ও বিদ্রোহী আরাকান আর্মি (এএ) অগ্রসর হওয়ার পরে এই অপরাধগুলো সংঘটিত হয়েছে।

যদি এটি প্রমাণিত হয় যে আরাকান আর্মি এ অপরাধে যুক্ত ছিল, তাহলে রোহিঙ্গা জনগোষ্ঠীর ভবিষ্যতের জন্য তা শুভ হবে না। ব্রাদারহুড অ্যালায়েন্সের একটি বড় শক্তি হিসেবে, মিয়ানমারের জান্তার বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী বাহিনীর একটি জোট, আরাকান আর্মি রাখাইন রাজ্যে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। বিদ্রোহীরা জয়ী হলে, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন সংক্রান্ত যেকোনো সিদ্ধান্তসহ এই অঞ্চলের বিষয়ে আরাকান আর্মির উল্লেখযোগ্য প্রভাব থাকবে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতায় জড়িত থাকার অর্থ এই যে এই মুসলিম সম্প্রদায়ের অধিকার সমুন্নত রাখার বিষয়ে আরাকান আর্মির বক্তব্য যুক্তিসঙ্গত না। তাই রোহিঙ্গা শরণার্থী সংকটের সমাধান দেখতে চাইলে আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নিতে হবে।

উত্তেজনার ইতিহাস
বার্মা (মিয়ানমারের পুরানো নাম) ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করার পর থেকে, বিভিন্ন জাতিগোষ্ঠী দেশটির শাসন ব্যবস্থায় বামার জাতিগোষ্ঠীর আধিপত্যকে চ্যালেঞ্জ করে আঞ্চলিক স্বাধীনতা বা আঞ্চলিক স্বায়ত্তশাসন বৃদ্ধি করে।

১৯৬২ সালে সামরিক বাহিনীর ক্ষমতা দখল এই গোষ্ঠীগুলোর বিরুদ্ধে নিপীড়নকে তীব্র করে তোলে এবং সশস্ত্র প্রতিরোধের প্ররোচনা দেয়। বর্তমানে  সামরিক জান্তা দ্বারা "বিচ্ছিন্নতাবাদী" বা "বিদ্রোহী গোষ্ঠী" হিসাবে চিহ্নিত হওয়া সত্ত্বেও এই দলগুলো জান্তার বিরুদ্ধে সংগ্রামে নেতৃত্ব দিচ্ছে যা ব্যাপকভাবে "গণতন্ত্রের জন্য লড়াই" হিসাবে দেখা হচ্ছে।

মিয়ানমার ও চীনের সীমান্ত এলাকায় ২০০৯ সালের এপ্রিলে প্রতিষ্ঠিত হয় আরাকান আর্মি। এটি কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) দ্বারা অপ্রতিরোধ্যভাবে সমর্থিত ছিল যারা কাচিন রাজ্যে আরাকান আর্মির প্রথম নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ দিয়েছিল।

আরাকান আর্মির ঘোষিত উদ্দেশ্য ছিল "জাতীয় মুক্তির সংগ্রাম এবং আরাকানের জনগণের কাছে আরাকান সার্বভৌমত্ব পুনরুদ্ধার"।

২০১৭ সালের আগে রোহিঙ্গা ও  আরাকান আর্মির মধ্যে ভালো সম্পর্ক ছিল না,  যদিও উভয়ই মাঝে মাঝে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী দ্বারা বিদ্রোহ বিরোধী অভিযানের অজুহাতে নৃশংসতা ও দমন-পীড়নের সম্মুখীন হতো।  তবে, তারা খুব কমই একে অপরকে সহযোগিতা করেছে।

মূলত রাখাইন রাজ্যে মুসলিম-বৌদ্ধ ধর্মীয় বিভাজনের কারণে রোহিঙ্গারা আরাকান আর্মির প্রতি অবিশ্বাস পোষণ করে। মুসলিম রোহিঙ্গারা মূলত বৌদ্ধ আরাকান আর্মিকে প্রভাবশালী বামার সম্প্রদায়ের অংশ হিসেবে দেখে। এই অ্যাসোসিয়েশন কিছু রোহিঙ্গাকে নেতৃত্ব দিয়েছে যাদের আমি সাক্ষাতকার নিয়েছি আরাকান আর্মিকে মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক ২০১৭ সালের গণহত্যা অভিযানে জড়িত থাকার অভিযোগে, বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নাছির উদ্দিন।

অভ্যুত্থান-পরবর্তী বক্তৃতা
২০২১ সালে, মিয়ানমারের সামরিক বাহিনী আবার একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে, ব্যাপক বিক্ষোভ শুরু করে এবং সশস্ত্র প্রতিরোধ বাহিনীকে ব্যাপকভাবে একত্রিত করে। থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স, যা ২০১৯ সালে গঠিত হয়েছিল, বেসামরিক জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) সাথে জোটবদ্ধ হয়েছিল এবং জান্তাকে চ্যালেঞ্জ করে সবচেয়ে বড় বিদ্রোহী শক্তিতে পরিণত হয়েছিল। এটি পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ), এনইউজি এর সশস্ত্র শাখার সাথে পাশাপাশি লড়াই করছে।

২০২৩ সালের অক্টোবরে, জোটটি অপারেশন ১০২৭ শুরু করে এবং বেশ কয়েকটি রাজ্যে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে দ্রুত অগ্রসর হয়।

আন্তর্জাতিক বৈধতা ও স্থানীয় সম্প্রদায়ের সমর্থন চেয়ে আরাকান আর্মি রোহিঙ্গাদের কাছে আবেদন করার চেষ্টা করেছে, এটি নিশ্চিত করে যে এটি রাখাইন রাজ্যের সমস্ত বাসিন্দাদের মানবিক ও নাগরিকত্বের অধিকারকে স্বীকৃতি দেয়। যাইহোক, মে মাসে হামলার আগেও এর কিছু নেতার অতীতের বিবৃতি এই বাগাড়ম্বর নিয়ে সন্দেহের সৃষ্টি করেছে।

এশিয়া টাইমসকে দেওয়া ২০২২ সালের একটি সাক্ষাত্কারে, আরাকান আর্মি নেতা মেজর জেনারেল তোয়ান মারত নাইং বলেন, “আমরা আরাকানের (রাখাইন) সমস্ত বাসিন্দার মানবাধিকার এবং নাগরিকত্বের অধিকারকে স্বীকৃতি দিই। তবে বর্তমান পরিস্থিতিতে উদ্বাস্তুদের ব্যাপক প্রত্যাবাসন নতুন করে অস্থিরতা তৈরি করতে পারে।"

তিনি রোহিঙ্গাদের পরিচয় নিয়েও প্রশ্ন উত্থাপন করে বলেন, “অধিকাংশ আরাকানিদের জন্য একটি প্রধান সমস্যা হবে সেই নাম যেটি দিয়ে শরণার্থীরা নিজেদের পরিচয় দিতে চাইবে। 'রোহিঙ্গা' শব্দটি বেশিরভাগ আরাকানিরা গ্রহণ করেনি। তারা এটিকে আপত্তিকর মনে করে কারণ তারা মনে করে যে এটি তাদের ইতিহাস থেকে বঞ্চিত করে।”

রোহিঙ্গাদের অধিকার নিশ্চিত করা
অনেকে মনে করেন, যদি সামরিক স্বৈরাচারের পতন ঘটে এবং গণতন্ত্র পুনরায় চালু হয়, তাহলে রোহিঙ্গারা তাদের স্ব স্ব বাড়িতে ফিরে যেতে পারবে। কারণ মিয়ানমার একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের কাজ শুরু করেছে।

অধ্যাপক ড. নাছির উদ্দিন বলেন, গণতন্ত্রপন্থী রাজনৈতিক নেতৃত্বের মধ্যে কিছু ইতিবাচক পরিবর্তন হয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে, রোহিঙ্গা প্রত্যাবাসনের সক্ষমতা এবং ইচ্ছার বিষয়ে আমি সন্দিহান।

মিয়ানমারের জাতীয় ঐক্য সরকার (এনইউজি) রোহিঙ্গাদের পরিচয়কে স্বীকৃতি দিয়েছে এবং ইতোমধ্যে প্রখ্যাত রোহিঙ্গা কর্মী উ অং কিয়াও মোকে মানবাধিকার মন্ত্রণালয়ে উপমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। কিন্তু আমার কাছে মনে হচ্ছে, এই ক্রিয়াকলাপগুলো কেবল লোক দেখানো এবং এনইউজির জন্য আন্তর্জাতিক সমর্থন এবং স্বীকৃতি নিশ্চিত করার জন্য, বলেন অধ্যাপক ড. নাছির উদ্দিন।

আরাকান আর্মির মতো সশস্ত্র গোষ্ঠীগুলো রাখাইন রাজ্যের পরিস্থিতি পরিচালনায় অনিবার্যভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সাম্প্রতিক হামলার কারণে রোহিঙ্গাদের প্রতি তাদের ইতিবাচক বক্তব্য আরো কম বিশ্বাসযোগ্য মনে হয়েছে।

এই বাস্তবতাগুলোকে উপলব্ধি করে, রোহিঙ্গা প্রবাসী নেতারা রোহিঙ্গা জনগোষ্ঠীদের আহ্বান জানাচ্ছেন “একত্রিত হয়ে ফেডারেল সেনাবাহিনী ও পিপলস ডিফেন্স ফোর্সে (পিডিএফ) যোগদান করতে এবং তাদের নিজস্ব বাহিনী গঠন করে আরাকান আর্মি তথা জাতীয় ঐক্য সরকারের সাথে অর্থপূর্ণ রাজনৈতিক সংলাপ শুরু করতে।

ড. নাছির উদ্দিন আরো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি রোহিঙ্গা শরণার্থী সংকট সমাধান করতে চায়, তাহলে তাদেরও ভূমিকা রাখতে হবে। বাংলাদেশে এবং অন্যত্র বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমার জাতীয় ঐক্য সরকারের সাথে আলোচনা করতে হবে। পাশাপাশি জাতীয় ঐক্য সরকারের নেতৃত্বে আরাকান আর্মির সাথেও আলোচনা করতে হবে যাতে বর্তমানে রাখাইন রাজ্যে বসবাসকারী রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত হয়।

সূত্র: আল-জাজিরা।