ঢাকা,  বৃহস্পতিবার  ০৪ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর কৌশল

প্রকাশিত: ২৩:১৪, ১ জুলাই ২০২৪

বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর কৌশল

ফাইল ছবি

বর্ষার এই সময়টাতে বাড়িতে পোকামাকড় বাড়তে থাকে। আর এই সময়ে মাথাচাড়া দিয়ে ওঠে টিকটিকির দল। দেওয়াল জুড়ে তাদের রাজত্ব। মাঝেমধ্যে এদিকে ওদিকে লম্বা ঝাঁপ দেয়। গায়ের উপর যদি টিকটিকি এসে পড়ে তাহলে কেমন বিরক্তি লাগে বলুন তো! তার পরেই শুরু হয় ওদের দৌড়োদৌড়ি। খাবারদাবারে এসে পড়লে তো আরও বিপদ। সেই খাবার পেটে গেলেই বিষক্রিয়া হবে। এই বিরক্তিকর টিকটিকিকে বাড়ি থেকে দূর করতে চাইলে কয়েকটি কৌশল নিতে পারেন। 

টিকটিকির জ্বালায় যাঁরা অস্থির, তাঁরা জেনে নিন কী ভাবে সহজে ঘর থেকে বের করবেন টিকটিকি-

১. টিকটিকি তাড়ানোর একটা মোক্ষম উপায় হল পেপার স্প্রে। বাজার থেকে কেনার দরকার নেই। বাড়িতেই তৈরি করে নিন। কিছুটা গোলমরিচের গুঁড়ো পানিতে গুলে স্প্রে বোতলে ভরে নিন। যেখানে টিকটিকি দেখবেন গিয়ে স্প্রে করে দিন। অল্প দিনেই টিকটিকি ঘর ছেড়ে পালাবে। গোলমরিচ না থাকলে শুকনো মরিচ গুঁড়োও ব্যবহার করতে পারেন।

২. পেঁয়াজ ও রসুনের কোয়া ঘর, রান্নাঘরের বিভিন্ন জায়গায় রেখে দিন। পেঁয়াজ বা রসুনের তীব্র গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। এটা সম্ভব না হলে আরও একটি উপায় রয়েছে। একটি প্লাস্টিকের বোতলে কিছুটা পানি নিয়ে তার মধ্যে পেঁয়াজের টুকরো কিংবা রসুনের কোয়া রাখতে হবে। এতে টিকটিকি তো বটেই অন্য পোকামাকড়, মথের উপদ্রব থেকেও রেহাই পাবেন।

৩. ঘরের বিভিন্ন কোণায়, ড্রয়ারে, আলমারির পিছনে কয়েকটি ন্যাফথলিন বল রেখে দিন। টিকটিকি এই ন্যাফথলিন বলের তীব্র গন্ধ সহ্য করতে পারে না। বাথরুমে টিকটিকির আনাগোনা শুরু হলেও ন্যাফথলিন বল রাখতে পারেন।

৪. ঘর পরিচ্ছন্ন রাখা সবচেয়ে আগে জরুরি। টিকটিকি ভেজা, স্যাঁতসেঁতে, অন্ধকার জায়গায় থাকতে পছন্দ করে। তাই ঘরের বিভিন্ন ক্যাবিনেট, আলমারির পিছন, আসবাবপত্র ধুলোময়লা জমে অপরিচ্ছন্ন আছে কি না দেখে নিন। খাবারদাবার খোলা রাখবেন না কখনও। ঘর, রান্নাঘরের কোথাও যেন খাবারের টুকরো পড়ে না থাকে।

৫. টিকটিকি দেখলেই গায়ে বরফ ঠান্ডা পানি ছিটিয়ে দিতে পারেন। টিকটিকি এমনিতেই শীতল রক্তের প্রাণী। ঠান্ডা পানি গায়ে লাগলে ওদের শরীর আরও বেশি ঠান্ডা হয়ে যাবে। ওদের নড়াচড়াও বন্ধ হয়ে যাবে। তখন তুলে বাইরে ফেলে দিতে পারেন।

৬. টিকটিকি থেকে মুক্তি পেতে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। অমলেট করার সময় ডিমের একটি ধারে ছোট্টো ফুটো করে ডিম বের করে নিন। আর খোসাটি রেখে দিন। ঘরের যেসব জায়গায় টিকটিকির উৎপাত বেশি, সেখানে সেখানে রেখে দিন ডিমের খোলা। তারপর দেখুন কী হয়!

৭. আপনি যেমন টিকটিকিদের সহ্য করতে পারেন না, তেমনই টিকটিকিরা সহ্য করতে পারে না কফির গন্ধ। কফি এবং তামাক একসঙ্গে মিশিয়ে অল্প পানি দিয়ে ছোটো ছোট বল বানিয়ে নিন। ঘরের কোণায় কোণায় সেই বল রেখে দিন। দেখবেন টিকটিকি পালিয়ে গেছে।