ঢাকা,  শনিবার  ০৬ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজায় যুদ্ধবিরতি চান ইসরায়েলি জেনারেলরা

প্রকাশিত: ১৮:০০, ৩ জুলাই ২০২৪

গাজায় যুদ্ধবিরতি চান ইসরায়েলি জেনারেলরা

গাজায় যুদ্ধবিরতি চান ইসরায়েলি জেনারেলরা

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে উপেক্ষা করে গাজায় যুদ্ধবিরতি চান ইসরায়েলি জেনারেলরা। তারা বিশ্বাস করেন— হামাসের হাতে থাকা আরো প্রায় ১২০ জিম্মিদের মুক্ত করার জন্য এই যুদ্ধবিরতি জরুরি। এছাড়া উত্তরে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দমনের ক্ষেত্রেও গাজায় যুদ্ধবিরতি প্রয়োজন বলে মনে করেন তারা। 

ইসরায়েলের সাবেক ও বর্তমান ৬ সেনা কর্মকর্তার সঙ্গে কথা বলে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এখনই গাজায় যুদ্ধবিরতি দিতে চান না। ধারণা করা হচ্ছে, এ নিয়ে সামরিক বাহিনী এবং নেতানিয়াহুর মধ্যে আগামী দিনগুলোতে বিভেদ আরো বাড়বে।

ইসরায়েলি সেনাবাহিনীর একাধিক সেনা কর্মকর্তা জানান, তারা মনে করেন লেবাননের হিজবুল্লাহ বাহিনীর বিরুদ্ধে স্থল যুদ্ধ শুরু হলে, তাদের বাহিনীর প্রস্তুতির জন্য সময় লাগবে। কেননা তাদের বাহিনী, এখন বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের জন্য সুসজ্জিত নয়

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সেনা কর্মকর্তা জানান, হামাসের সঙ্গে যুদ্ধবিরতির ফলে হিজবুল্লাহর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোও সহজ হতে পারে। কারণ হিজবুল্লাহ বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত তারা ইসরায়েলের উত্তরাঞ্চলে হামলা চালিয়ে যাবে।

জেনারেল স্টাফ ফোরাম নামে পরিচিত ইসরায়েলের সামরিক নেতৃত্ব প্রায় ৩০ জন সিনিয়র জেনারেলের সমন্বয়ে গঠিত।

এর মধ্যে রয়েছেন সামরিক প্রধান লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি। তিনি সেনা, বিমান বাহিনী ও নৌবাহিনীর কমান্ডার এবং সামরিক গোয়েন্দা বিভাগের প্রধানও।

বিগত কয়েক সপ্তাহ ধরেই একটি গুজব ভেসে বেড়াচ্ছে যে—এমনটা না হলে জেনারেল হালেভির পদত্যাগ করতে পারেন। অবশ্য এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, ইসরায়েলের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতা বলেছেন, ‘সেনাবাহিনী জিম্মি চুক্তি ও যুদ্ধবিরতিকে পূর্ণ সমর্থন করছে।

তিনি আরো বলেন, গাজায় যুদ্ধবিরতি লেবাননে উত্তেজনা হ্রাসের সম্ভাবনা বাড়াবে এবং হিজবুল্লাহর সঙ্গে একটি সম্ভাব্য বৃহত্তর সংঘাতের ক্ষেত্রে (ইসরায়েলকে) প্রস্তুত হওয়ার পর্যাপ্ত সময় দেবে।

এদিকে দেশটির জেনারেলরা গাজায় যুদ্ধবিরতি চাইলেও সম্প্রতি এক সাক্ষাৎকারে নেতানিয়াহু যুদ্ধ শেষ করার আহ্বান প্রত্যাখ্যান করেছেন। তার মতে এতে হামাস ফের শক্তি সঞ্চয় করবে। এছাড়া তিনি যুদ্ধবিরতিতে রাজি হলে তার জোট ভেঙে যেতে পারে।