ঢাকা,  বৃহস্পতিবার  ০৪ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৭৯ কিমি বেগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বেরিল

প্রকাশিত: ১৬:৩৯, ১ জুলাই ২০২৪

১৭৯ কিমি বেগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বেরিল

১৭৯ কিমি বেগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ’বেরিল’

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বেরিল’ ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দক্ষিণপূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে। এটি বড় হারিকেনে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিশ্লেষকরা।

হারিকেন বেরিল শক্তিশালী হওয়ায় রোববার (৩০ জুন) থেকে ক্যারিবিয়ান দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশিরভাগ এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ বার্বাডোজ, ডোমিনিকা, গ্রানাডা এবং মার্টিনিকের কাছাকাছি আসার কারণে বড় ঝড়টি আরো শক্তিশালী হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, এবারের মৌসুমে ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানতে যাওয়া প্রথম হারিকেন হলো বেরিল। এরইমধ্যে এটি অত্যন্ত বিপজ্জনক ক্যাটাগরি থ্রি-তে উন্নীত হয়েছে। এর মানে হলো এই ঘূর্ণিঝড়টি উপকূলে ১৭৯ থেকে ২০৯ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে।

স্থানীয় পূর্বাভাস সংস্থা সতর্ক করেছে, আটলান্টিকে মৌসুমের দ্বিতীয় বড় হারিকেন সোমবার (১ জুলাই) স্থানীয় সময় ভোরে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে প্রাণঘাতী বাতাস এবং ঝড় বয়ে আনবে। গত রাত স্থানীয় সময় আটটা পর্যন্ত বেরিল বার্বাডোসের প্রায় ২০০ মাইল পূর্ব-দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল এবং ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ মাইল বেগে বাতাস বইছিল ও ১৮ মাইল প্রতি ঘণ্টায় এটি পশ্চিমে চলছিল।

শনিবার রাতে জাতির উদ্দেশ্যে এক ভাষণে বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া মোটলি হারিকেন অবতরণ করার সময় বাসিন্দাদের তাদের বন্ধুবান্ধব, পরিবার এবং প্রতিবেশীদের দিকে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, বেরিল বর্তমানে বারবাডোসের প্রায় ৫৩০ মাইল (৮৫০ কিলোমিটার) পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। আজ সোমবার সকালে যখন এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানার কথা তখন এটি ‘বড় ধরনের বিপজ্জনক ঝড়’ হয়ে আসবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

এনএইচসি সতর্ক বার্তায় বলেছে, ঝড়টি ‘শক্তিশালী হয়ে উঠছে’। ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানার সময় এটি আরো বিপজ্জনক রূপ নেবে।

আবহাওয়াবিদরা বলছেন, পূর্ব আটলান্টিক মহাসাগর লাগোয়া উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে সবার আগে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়। ডমিনিকা, মার্টিনিক, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রানাডাইনস ও গ্রেনাডার নিয়ে গঠিত উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জ। ঘূর্ণিঝড়টি আঘাত হানার সময় এসব দ্বীপের সমুদ্র উপকূলীয় এলাকায় উচ্চ ঢেউয়ের পাশাপাশি ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, হারিকেনও এক ধরনের সামুদ্রিক ঘূর্ণিঝড়। উত্তর আটলান্টিক মহাসাগর, মধ্য ও পূর্ব-উত্তর প্রশান্ত মহাসাগর, ক্যারিবীয় সাগর এবং মেক্সিকো উপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়কে হারিকেন বলা হয়। সাধারণ যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কিউবা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে এই হারিকেন আঘাত হানে।