ঢাকা,  বুধবার  ১৬ অক্টোবর ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যারা পরকাল বেঁচে খায়, তারাই মাজার ভেঙেছে: ফরহাদ মজহার

প্রকাশিত: ১৫:৩৬, ২৪ সেপ্টেম্বর ২০২৪

যারা পরকাল বেঁচে খায়, তারাই মাজার ভেঙেছে: ফরহাদ মজহার

.

যারা পরকাল বেঁচে খায় তারাই মাজার ভেঙেছে বলে অভিযােগ করেছেন কবি ও সমাজচিন্তক ফরহাদ মজহার। আজ রোববার (২২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাববৈঠকির আয়োজনে ‘মাজারে হামলার প্রতিবাদে ফকিরি গান এবং ভাব আলোচনা’ সভায় তিনি এ কথা বলেন।

ফরহাদ মজহার বলেছেন, মাজার ভাঙা একটি ফৌজদারি অপরাধ। এক্ষেত্রে সরকার শিথিলতা দেখাচ্ছে। ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন, মাজারে দর্শন আর ভাবের আলোচনা হয়। মাজার ভাঙ্গার মাধ্যমে উগ্রপন্থা চাপিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে। এই অপচেষ্টাকে রুখে দিতে হবে।

তিনি হুঁশিয়ার করে বলেন, আবারও এ ধরনের চেষ্টার ফল ভালো হবে না। মানববজীবনকে এসব আলোচনা সমৃদ্ধ করে, ইসলামকে গণমানুষের কাছে পৌছায় বলে মন্তব্য করেন এই সমাজচিন্তক।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিল্পীরা বলেন, তারা গানের মাধ্যমে খোদা-রাসুলকে স্মরণ করেন। মানুষে মানুষে ভালবাসার কথা বলেন শিল্পীরা। পরে দেশের নানা স্থান থেকে আসা শিল্পীরা গান পরিবেশন করেন।

গান আলোচনায় আরও অংশ নেন আলেয়া বেগম, সুনীল কর্মকার, ছোট আলম সরকার, শাহ আলম সরকার, ওমর আলী ও বাউল ফকির আলাউদ্দিন জালালি, জনি বাউল কোহিনুর আক্তার গোলাপি সুধাম আনন্দ প্রমুখ। উদ্বোধনী গান পরিবেশন করেন ফকির আবুল সরকার।