ঢাকা,  রোববার  ০৭ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কৃষিগুচ্ছে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

প্রকাশিত: ১৫:৫২, ৩ জুলাই ২০২৪

কৃষিগুচ্ছে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

ফাইল ছবি

কৃষিগুচ্ছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ জুলাই। অনুষ্ঠিতব্য এই পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) ভর্তিবিষয়ক ওয়েবসাইটে আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে।

জানা যায়, এবার কৃষিগুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা রয়েছে ৩ হাজার ৭১৮টি। গত বছরের তুলনায় এবার আসন সংখ্যা বেড়েছে ১৭০টি। গতবছর আসন ছিল ৩ হাজার ৫৪৮টি। এবার ১১টি কেন্দ্র ও উপকেন্দ্রে পরীক্ষা দেবেন ৭৫ হাজার ১৬ জন। এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এক হাজার ১১৬টি, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয় ৪৩৫টি, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৯০টি ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

আগের বছরগুলোতে ৮টি বিশ্ববিদ্যালয় নিয়ে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার নতুন করে শিক্ষা কার্যক্রম চালুর অনুমোদন পাওয়া কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ও এ গুচ্ছে যুক্ত হয়েছে।

কৃষি গুচ্ছে থাকা আগের ৮টি বিশ্ববিদ্যালয় হলো-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।