ঢাকা,  মঙ্গলবার  ০২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৫ বছর পর এপ্রিলে ফিরছে এইচএসসি পরীক্ষা

প্রকাশিত: ২২:৫৯, ২৯ জুন ২০২৪

৫ বছর পর এপ্রিলে ফিরছে এইচএসসি পরীক্ষা

ফাইল ছবি

২০১০ সাল থেকে ফেব্রুয়ারিতে এসএসসি, এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়ার ধারাবাহিতা রক্ষা করা হয়। কিন্তু ২০২০ করোনার পর সেই সূচি লন্ডভন্ড হয়ে যায়। ৪ বছর পর এসএসসি পরীক্ষা চলতি বছর ফেব্রুয়ারিতে ফিরেছে। আর ৫ বছর পর আবারও পুরোনো সূচিতে ফিরছে এইচএসসি পরীক্ষা। আগামী বছর (২০২৫ সাল) থেকে ফেব্রুয়ারির শুরুতে এসএসসি পরীক্ষা এবং এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার শনিবার (২৯ জুন) সন্ধ্যায় জানান, এসএসসি পরীক্ষা ইতোমধ্যে পুরোনো সূচি অর্থাৎ ফেব্রুয়ারি মাসে ফিরে এসেছে। চলতি বছরের এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। কিন্তু বিভিন্ন কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যায়। তবে আগামী বছর থেকে পুরোনো সূচি অনুযায়ী এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

জানা গেছে, ২০২০ সালের এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হলেও করোনা সংক্রমণের কারণে সে বছর এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। করোনা শুরুর পরের বছর ২০২১ সালের এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়, ২০২২ সালের এসএসসি পরীক্ষা ১৯ জুন এবং এইচএসসি পরীক্ষা ২২ আগস্ট থেকে শুরু হয়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল এবং এইচএসসি পরীক্ষা ১৭ আগস্ট থেকে শুরু হয়, সর্বশেষ চলতি বছর (২০২৪ সাল) এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি হয়েছিল। তাছাড়া এইচএসসি পরীক্ষা আগামীকাল রোববার (৩০ জুন) শুরু হবে।