ঢাকা,  বুধবার  ১৬ অক্টোবর ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রিজন ভ্যানে ডিম নিক্ষেপ, সাবেক এমপি ফজলে করিম ২ দিনের রিমান্ডে

প্রকাশিত: ১২:১৯, ২৪ সেপ্টেম্বর ২০২৪

প্রিজন ভ্যানে ডিম নিক্ষেপ, সাবেক এমপি ফজলে করিম ২ দিনের রিমান্ডে

সংগৃহিত ছবি

চট্টগ্রামে একটি হত্যা চেষ্টা মামলায় আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য এ বি এম ফজলে করিমের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এর আগে চট্টগ্রাম নগর এবং জেলা মিলিয়ে মোট পাঁচটি মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ।

এদিকে আদালত প্রাঙ্গণে আগে থেকে উপস্থিত বিক্ষুব্ধ জনতা সাবেক সংসদ সদস্যের ফাঁসি দাবি করে স্লোগান দেন ও প্রিজন ভ্যানে ডিম নিক্ষেপ করেন।

মঙ্গলবার সকাল ৭টা ৩৫ মিনিটে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ফজলে করিমকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে চট্টগ্রাম আদালতে হাজির করা হয়। পরে শুনানি শেষে আদালত রিমান্ড মঞ্জুরের আদেশ দেন। একইসঙ্গে ফজলে করিমের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তার চিকিৎসা এবং কারা বিধি অনুযায়ী ডিভিশন দেওয়ার নির্দেশ দেন।

এদিকে নিয়মিত আদালত শুরু হওয়ার আগে ফজলে করিম চৌধুরীকে আদালতে হাজির করা হলে বিক্ষুব্ধ লোকজনও আদালত প্রাঙ্গণে জড়ো হন। এ সময় কয়েকজন ফজলে করিমকে বহনকারী প্রিজন ভ্যানে পুলিশি বাধা উপেক্ষা করে ডিম ছুড়ে মারেন।

চট্টগ্রাম জেলা কোট পরিদর্শক জাকির হোসেন বলেন, রাউজান থানায় সম্প্রতি হওয়া মুনিরিয়া যুব তাবলিগ কমিটির কার্যালয় ভাঙচুরের ঘটনায় ফজলে করিম চৌধুরীকে গ্রেফতার দেখানোর আবেদন করে জেলা গোয়েন্দা পুলিশ। একইসঙ্গে আরেক মামলায় সাতদিনের রিমান্ডের আবেদন করা হয়। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নুরুল হারুন শুনানি শেষে ফজলে করিমকে গ্রেফতার দেখানোর নির্দেশ দেন।

আদালত রাউজান নোয়াজিশপুরে মুনিরিয়া যুব তাবলিগ কমিটির কার্যালয় ভাঙচুরের মামলায় ফজলে করিমের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। পাশাপাশি আসামির আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাকে কারা বিধি অনুযায়ী চিকিৎসা এবং ডিভিশন দিতে জেল সুপারকে নির্দেশ দেন। এ ছাড়া নগরের আরও তিন মামলায় ফজলে করিম চৌধুরীকে গ্রেফতার দেখানোর নির্দেশ দেন।

নগর পুলিশের উপকমিশনার প্রসিকিউশন এ এ এম হুমায়ুন কবির বলেন, নগরের পাঁচলাইশ ও চকবাজার থানার দুই মামলায় পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরকার হাসান শাহরিয়ার ফজলে করিম চৌধুরীকে গ্রেফতার দেখান। পাঁচলাইশের মামলাটি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের এবং চকবাজার থানার মামলাটি কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহসম্পাদক নুরুল আলম হত্যা মামলা।

একই এজলাসে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর চান্দগাঁও থানার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত সাইমন হত্যা মামলায় ফজলে করিম চৌধুরীকে গ্রেফতার দেখানোর নির্দেশ দেন। তিনটি মামলায় জামিনের আবেদন করা হলে আদালত শুনানির জন্য পরবর্তী সময়ে দিন ধার্য করেন।

শুনানিতে ফজলে করিম চৌধুরীর পক্ষে আইনজীবী ছিলেন রেজাউল করিম চৌধুরী, এ এইচ এম জিয়াউদ্দিন, ফজলে করিমের স্ত্রী ব্যারিস্টার রিজওয়ানা ইউসুফ, রুবেল পাল প্রমুখ।

১২ সেপ্টেম্বর সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্তের আবদুল্লাহপুর এলাকা থেকে ফজলে করিমসহ তিনজনকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ফজলে করিম আখাউড়া সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার চেষ্টা করছিলেন বলে বিজিবি জানিয়েছে। তার বিরুদ্ধে চট্টগ্রামে মামলা হয়েছে ১০টি। এসব মামলায় গ্রেফতার দেখানোর জন্য আনা হয় চট্টগ্রামে। কিন্তু নিরাপত্তার কারণে তাকে গত বৃহস্পতিবার চট্টগ্রামে আনা হয় হেলিকপ্টারে করে।