ঢাকা,  বুধবার  ০৩ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রোগীর পেট থেকে ১২ কেজি ওজনের টিউমার অপসারণ

প্রকাশিত: ২২:৪৯, ৩০ জুন ২০২৪

রোগীর পেট থেকে ১২ কেজি ওজনের টিউমার অপসারণ

সংগৃহিত ছবি

বরিশালে অস্ত্রপাচারের মাধ্যমে কামাল হোসেন নামের এক রোগীর পেট থেকে ১২ কেজি ওজনের বিরল এক টিউমার অপসারণ করেছে শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের একটি টিম। 

রবিবার (৩০ জুন) সকাল ৯টায় অপারেশন শুরু হয়ে শেষ হয় ২টায়। টানা ৫ ঘণ্টা অস্ত্রোপচারের মধ্য দিয়ে রেট্রো পেরিটোনিয়াল নামের টিউমারটি অপসারণ করা হয়। অস্ত্রোপচারের পর সুস্থ রয়েছেন ৪৫ বছর বয়সী কামাল হোসেন।

অস্ত্রোপচারে নেতৃত্ব দেন শের-ই-বাংলা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জি. এম. নাজিমুল হক। অস্ত্রোপচারের টিমে ছিলেন ওই বিভাগের সহকারী অধ্যাপক ডা. প্রদিব কুমার কর্মকার, সহকারী অধ্যাপক ডা. গ্রিন চন্দ্র বিশ্বাস, সহকারী রেজিস্ট্রার ডা. অনুপ কুমার সরকার ও ডা. মো. হোসাইন শাওন, মেডিকেল অফিসার ডা. মো. বায়েজীদ হোসেনসহ ইন্টার্ন চিকিৎসকরা।

সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জি. এম. নাজিমুল হক বলেন, ‘রোগী কামাল হোসেন পেট ফুলা, পেটে ব্যথা, খাবারে অনীহা ও দিনে দিনে ওজন কমে যাওয়া সমস্যা নিয়ে ভর্তি হন। তখন সিটি স্ক্যানসহ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায় তার পেটে বড় সাইজের রেট্রো পেরিটোনিয়াল নামের টিউমার রয়েছে।

রোগীর পেটের চারপাশে টিউমারটি ছড়িয়ে ছিল। আমরা রোগীর খাদ্যনালি নিরাপদে রেখে ১২ কেজি ওজনের বড় আকারের টিউমারটি অপসারণ করেছি। প্রায় সাড়ে ৫ ঘণ্টা সময় লেগেছে এই অপারেশনে। টিউমারটি বায়োপসি টেস্ট করতে পাঠানো হয়েছে।

রোগী বর্তমানে সুস্থ আছেন। বায়োপসি রিপোর্ট আসা পর্যন্ত রোগী হাসপাতালে চিকিৎসাধীন থাকবেন। এই ধরনের টিউমার রোগী বেশিদিন বহন করলে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে।’