ঢাকা,  রোববার  ৩০ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সুপরিকল্পিত ময়মনসিংহ নগরী গড়তে প্রস্তাবনা চাইলেন পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ২৩:১৭, ২৭ জুন ২০২৪

সুপরিকল্পিত ময়মনসিংহ নগরী গড়তে প্রস্তাবনা চাইলেন পরিকল্পনামন্ত্রী

সংগৃহিত ছবি

অত্যাধুনিক ও সুপরিকল্পিত ময়মনসিংহ নগরী গড়তে জনপ্রতিনিধিদের সহযোগিতা চেয়েছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। এ লক্ষ্যে তিনি স্থানীয় সংসদ সদস্য ও সিটি মেয়রের কাছে প্রস্তাবনা চেয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে টাউন হল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে জেলা পর্যায়ের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজ ও রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সভায় জনপ্রতিনিধিদের উদ্দেশ করে পরিকল্পনামন্ত্রী বলেন, আগামী এক বছর পর নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হবে। আপনাদের নিজ এলাকার উন্নয়ন প্রকল্পগুলো তৈরি করে মন্ত্রণালয়ে পাঠান। এসব পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সরকার এ জেলার চেহারা পাল্টে দেবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের সঙ্গে সঙ্গেই দেশের উন্নয়নের কাজ শুরু করেন। তিনি একটি দারিদ্র্যমুক্ত, শোষণমুক্ত, সন্ত্রাসমুক্ত দুর্নীতিমুক্ত, সুখী সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। এ লক্ষ্যে তিনি আর্থ-সামাজিক উন্নয়নে স্বাধীনতার পরেই পরিকল্পনা কমিশন গঠন করেন। মাত্র সাড়ে তিন বছরেই তিনি যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের আর্থ-সামাজিক খাতের ব্যাপক উন্নয়ন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দেশের উন্নয়ন মুখথুবড়ে পড়ে। পরবর্তীতে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে প্রত্যাবর্তনের পর, তার নেতৃত্বে সরকার গঠনের পর দেশের উন্নয়নে অক্লান্ত পরিশ্রম করছেন। 

পরিকল্পনামন্ত্রী বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  ২০০৯ সালে সরকার গঠনের পর দেশের উন্নয়নের স্বর্ণযুগ শুরু হয়েছে। তিনি পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে প্রথমবারের মতো প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে ভিশন-২০২১ সম্পূর্ণ সফল হয়। বাংলাদেশ প্রথমবারের মতো নিম্নআয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয় এবং উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়। নেত্রীর দৃঢ় নেতৃত্বে দেশের প্রবৃদ্ধি ত্বরান্বিত হয়েছে, দারিদ্র্য অনেকাংশে হ্রাস পেয়েছে, অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে, নারীর কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে তথা সামগ্রিকভাবে ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতি হয়েছে। 

সভায় জেলার উন্নয়নে বিভিন্ন দাবি তুলে ধরে বক্তব্য রাখেন- ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু তাহের, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. জাকিউল ইসলাম, ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, সাবেক সাধারণ সম্পাদক বাবুল হোসেন, হালুয়াঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ, ভালুকা উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ রফিকুল ইসলাম, ফুলপুর পৌরসভা মেয়র শশধর সেন, জন উদ্যোগের জেলা আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু প্রমুখ। 

অনুষ্ঠানে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মোহিত উর রহমান শান্ত এমপি, মাহমুদুল হক সায়েম এমপি, নিলুফার আনজুম পপি এমপি, ড. নজরুল ইসলাম এমপি, আব্দুল মালেক সরকার এমপি, এবিএম আনিছুজ্জামান এমপি, মাহমুদ হাসান সুমন এমপি, আব্দুল ওয়াহেদ এমপি, সিটি মেয়র ইকরামুল হক টিটু, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলমসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক, পেশাজীবী ও নাগরিক সমাজের নেতারা উপস্থিত ছিলেন।